ইন্টারনেটে ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে লড়ছে বাংলাদেশ: জয়

‘বাংলাদেশ ফাইটস ম্যালিশাস ফেইসবুক পোস্টিংস, অনলাইন হেইট’ শিরোনামে নিবন্ধটি সোমবার টোকিওভিত্তিক এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক সাময়িকী দ্য ডিপ্লোম্যাটে প্রকাশ করা হয়েছে।

জয় লিখেছেন, সম্প্রতি বাস্তব সংবাদের দুনিয়ায় ভুয়া খবরের বিষয়টি তুমুল আলোচিত। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশসহ সারাবিশ্বেই ইন্টারনেটে ক্লিক ও বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ আয়ের উদ্দেশ্যে তৈরি কাল্পনিক খবর ছড়ানোর বিষয়টি এখন একটি সমস্যা।

“সাংবিধানিক গণতন্ত্রের বাংলাদেশ নাগরিকের অধিকার রক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ। যুক্তরাষ্ট্রের মত বাংলাদেশেও ধর্মীয় সংখ্যালঘুদের হয়রানির মুখে পড়তে হয়। বাংলাদেশের জঙ্গিরা ফেইসবুকে ভুয়া খবর পোস্ট দিয়ে বিদ্বেষ ছড়ায়।”

এক্ষেত্রে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের মন্দির ও বাড়িঘরে হামলার ঘটনার উল্লেখ করে জয় বলেন, মুসলমানদের পবিত্র স্থান মক্কার একটি মসজিদে হিন্দু দেবতার ভুয়া ছবি ছড়ানো হয়।

“ছবিটি দেখলে স্পষ্ট বোঝা যায় তা দুর্বলভাবে ফটোশপ করা। কিন্তু উগ্রবাদীদের কাছে তা কোনো বিবেচ্য বিষয় হয়নি। ওই ছবি উগ্রবাদ ছড়ানোর উপাদান হিসেবে ব্যবহার করে হিন্দুদের বিরুদ্ধে বিদ্বেষ তৈরি করা হয়েছে।”

এ ঘটনায় নাগরিকদের সুরক্ষায় সরকার দ্রুত ব্যবস্থা নিয়েছে বলে লেখায় দাবি করেছেন জয়।

নিবন্ধে বলা হয়, ঘটনাস্থল থেকে সংগ্রহ করা ভিডিওর ভিত্তিতে প্রায় ৮০ জনকে গ্রেপ্তার করা হয়। ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা যাতে দ্রুত বিচার পান, সেজন্য সরকার মামলাগুলো দ্রুত বিচার ট্রাইব্যুনালে দেওয়ার ঘোষণা দিয়েছে।

“সেইসঙ্গে ভবিষ্যতে যাতে এ ধরনের ঘটনা না ঘটে, তা ঠেকাতে কাজ করছে সরকার। এ আক্রমণ ঠেকাতে ব্যর্থ দুজন পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।… এ ছাড়া উসকানি দেওয়ায় ও বিদ্বেষ ছড়ানোয় ৩৫টি ওয়েবসাইট বন্ধ করেছে সরকার।”

ধামাকা অফার চলছে !BRAND BAZAAR এ LED / 3D/ Smart / 4K TV AC , 40- 65% ডিস্কাউন্ট  !

আরও পন্য দেখতে ছবির উপরে ক্লিক করুন1d52

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment